1. admin@comillatimes.com : Comilla Times : Comilla Times
  2. fm.polash@gmail.com : Foyshal Movien Polash : Foyshal Movien Polash
  3. lalashimul@gmail.com : Sazzad Hossain Shimul : Sazzad Hossain Shimul
বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ অর্জন করলেন কুবির দুই শিক্ষক | Comilla Times
ব্রেকিং নিউজ
"কুমিল্লা টাইমস টিভিতে" আপনার প্রতিষ্ঠান অথবা নির্বাচনী প্রচারনার জন্য এখনি যোগাযোগ করুন : ০১৬২২৩৮৮৫৪০ এই নম্বরে
শিরোনাম:
দেবীদ্বারে যুবলীগের আয়োজনে শান্তি-সম্প্রীতি র‌্যালী ও আলোচনা সভায় দু’গ্রুপের সংঘর্ষ; আহত-১০ পূজামণ্ডপের ঘটনায় ৭ দিনের রিমান্ডে ইকবাল নবীনগরে চেয়ারম্যান প্রার্থী’র পক্ষে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে কুবিতে মোমবাতি প্রজ্জ্বলন কুমিল্লার ঘটনায় কক্সবাজার থেকে ইকবাল আটক কুমিল্লা ইউনিভার্সিটি ট্রাভেলার্স সোসাইটির যাত্রা শুরু বাঙ্গরায় হত্যা মামলার পলাতক আসামী গ্রেফতার কুমিল্লায় কোরআন অবমাননার ঘটনার মূলহোতা গ্রেপ্তার “কুমিল্লা টাইমস টিভি” দেশের অন্যতম সংবাদ মাধ্যম চিত্রাংকনে জেলায় পর্যায়ে সাফল্য অর্জন করেছে মুরাদনগরের শাফি মুরাদনগরে সিএনজি চালক হত্যার ঘটনায় গ্রেফতার দুই সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে কুবিতে মানববন্ধন মুরাদনগরে সম্প্রীতি সমাবেশ ও শান্তির শোভাযাত্রা অনুষ্ঠিত মুরাদনগরে সিএনজি চালকের গলাকাটা লাশ উদ্ধার থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সহায়তা কেন্দ্র স্থাপন

বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ অর্জন করলেন কুবির দুই শিক্ষক

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০
  • ৪০২ বার পড়া হয়েছে
বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ অর্জন করলেন কুবির দুই শিক্ষক

রকিবুল হাসান, কুবি প্রতিনিধিঃ

বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে গঠিত ট্রাস্ট বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ অর্জন করলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক।

এই ফেলো নির্বাচিত হয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ মেহেদী হাসান এবং পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক নাহিদা আফরোজ। তাঁরা দুজন ২০২০/২১ অর্থবছরের জন্য ফেলো নির্বাচিত হয়েছেন।

গত মঙ্গলবার (২৪ নভেম্বর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক অফিস আদেশে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্টের জন্য নির্বাচিত মোট ৪৪ জন পিএইচডি ফেলোর তালিকা প্রকাশ করে।

বাংলাদেশ সরকার বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উচ্চশিক্ষারর জন্য শিক্ষার্থী ও গবেষকদের উৎসাহ দিতে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ প্রদান করে। এতে গবেষকগণ দেশে ও বিদেশের খ্যাতনামা প্রতিষ্ঠানে অধ্যয়নের সুযোগ পায়।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোঃ মেহেদী হাসান মালয়েশিয়ার কেবাংসান বিশ্ববিদ্যালয়ে ইলেক্ট্রিক্যাল ইলেকট্রনিক সিস্টেম ইঞ্জিনিয়ারিং বিষয়ে পিএইচডি করার জন্য নির্বাচিত হয়েছেন।

অপরদিকে সহকারী অধ্যাপক নাহিদা আফরোজ যুক্তরাজ্যের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে গণিতে পিএইচডি অর্জনের জন্য নির্বাচিত হয়েছেন। উল্লেখ্য নাহিদা আফরোজ এর আগে একই বিশ্ববিদ্যালয় থেকে ২০১৯ সালে ডিসটিংশন মার্কস নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০২০/২১ অর্থ বছরে শুধু বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে উচ্চশিক্ষায় ফেলোশিপ করা হচ্ছে।

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ এর আওতায় গবেষণার বিষয়সমূহঃ পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, গণিত ও পরিসংখ্যান, জীববিজ্ঞান, চিকিৎসাবিজ্ঞান, পাবলিক হেলথ্ ও প্রিভেনটিভ মেডিসিন, জীব প্রযুক্তি ও অনুজীব বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও স্থাপত্য বিদ্যা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং, ভূগোল ও পরিবেশবিজ্ঞান, কৃষিবিজ্ঞান, খাদ্য ও পুষ্টিবিজ্ঞান,সমুদ্র বিজ্ঞান, অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, মৎস্য বিজ্ঞান, পশুচিকিৎসা ও পশুপালন, কনভেনশনাল ও নন কনভেনশনাল এনার্জি, জ্বালানী গবেষণা, নিউক্লিয়ার পাওয়ার, নিউক্লিয়ার টেকনোলজি, পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং, আরবান ও রিজিওনাল প্লানিং, এক্সপ্লোরেশন ও মিনারেলস এন্ড পেট্রোলজি এবং ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং।


কুমিল্লা টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

বিজ্ঞাপন

সকল স্বত্বঃ কুমিল্লা টাইমস কতৃক সংরক্ষিত

Site Customized By NewsTech.Com
x
error: CONTENT IS PROTECETED !!