1. admin@comillatimes.com : Comilla Times : Comilla Times
  2. fm.polash@gmail.com : Foyshal Movien Polash : Foyshal Movien Polash
  3. lalashimul@gmail.com : Sazzad Hossain Shimul : Sazzad Hossain Shimul
পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেম আর নেই | Comilla Times
ব্রেকিং নিউজ
"কুমিল্লা টাইমস টিভিতে" আপনার প্রতিষ্ঠান অথবা নির্বাচনী প্রচারনার জন্য এখনি যোগাযোগ করুন : ০১৬২২৩৮৮৫৪০ এই নম্বরে
শিরোনাম:
ইকবালকে সাথে নিয়ে পূজা মণ্ডপের সেই গদাটি উদ্ধার করেছে পুলিশ! মুরাদনগরে পুলিশের জালে সেচ্ছাসেবকলীগ নেতাসহ দুই পতিতা ভর্তি-ইচ্ছুকদের সহায়তায় তৎপর কুবি আঞ্চলিক সংগঠনগুলো কুবিতে গুচ্ছ পদ্ধতির ‘খ’ ইউনিটের পরীক্ষা শুরু দেবীদ্বারে যুবলীগের আয়োজনে শান্তি-সম্প্রীতি র‌্যালী ও আলোচনা সভায় দু’গ্রুপের সংঘর্ষ; আহত-১০ পূজামণ্ডপের ঘটনায় ৭ দিনের রিমান্ডে ইকবাল নবীনগরে চেয়ারম্যান প্রার্থী’র পক্ষে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে কুবিতে মোমবাতি প্রজ্জ্বলন কুমিল্লার ঘটনায় কক্সবাজার থেকে ইকবাল আটক কুমিল্লা ইউনিভার্সিটি ট্রাভেলার্স সোসাইটির যাত্রা শুরু বাঙ্গরায় হত্যা মামলার পলাতক আসামী গ্রেফতার কুমিল্লায় কোরআন অবমাননার ঘটনার মূলহোতা গ্রেপ্তার “কুমিল্লা টাইমস টিভি” দেশের অন্যতম সংবাদ মাধ্যম চিত্রাংকনে জেলায় পর্যায়ে সাফল্য অর্জন করেছে মুরাদনগরের শাফি মুরাদনগরে সিএনজি চালক হত্যার ঘটনায় গ্রেফতার দুই

পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেম আর নেই

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০
  • ৬৯১ বার পড়া হয়েছে
পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেম আর নেই

ডেস্ক রিপোর্টঃ

বশিষ্ট শিল্পপতি পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাসেম মারা গেছেন। করোনা আক্রান্ত হয়ে বুধবার (২৩ ডিসেম্বর) রাত সোয়া একটায় তিনি রাজধানীর এভার কেয়ার হাসপাতালে মারা যান।

এম এ হাসেমের ছেলে শওকত আজিজ রাসেল ফেসবুক স্ট্যাটাসে তার বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেন। ১৯৪২ সালে নোয়াখালীর বেগমগঞ্জে জন্ম এম এ হাশেমের।

এম এ হাসেম করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। করোনা পজিটিভ হওয়ার পর ১১ই ডিসেম্বর তাকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর গত ১৬ই ডিসেম্বর অক্সিজেন স্যাচুরেশন ১০০-এর নিচে নেমে গেলে তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়।

অনেকটা শুন্য থেকে দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ি- শিল্প উদ্যোক্তা- সাবেক সংসদ সদস্য পারটেক্স গ্রুপের চেয়ারম্যান এম এ হাশেম। বাংলাদেশের শীর্ষ ধনী ব্যক্তিদের মধ্যে তিনি অন্যতম। প্রথম বেসরকারি ব্যাংক ও বিশ্ববিদ্যালয়ের যাত্রাও শুরু তার হাত ধরেই। ২০০১ সালে বিএনপির হয়ে নোয়াখালী- ২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

অভাব অনটনে তরুণ বয়সেই পাড়ি জমান ঢাকায়। করতে হয়েছে ছোটখাট অনেক কাজ। ১৯৬০ সালে হাশেম টোবাকো নামে প্রতিষ্ঠান দিয়ে যাত্রা শুরু তার ব্যবসায়ি জীবনের। তামাকের ব্যবসা থেকে জায়গা জমির ব্যবসায় দ্রুতই সাফল্য পান হাশেম। ১৯৬২ সালে নিজের ব্যবসায় প্রতিষ্ঠানের নাম রাখেন পারটেক্স। শুরু করেন ফুডের ব্যবসা।

১৯৮৩ সালে তাঁর নেতৃত্বে গড়ে উঠে দেশের বেসরকারি খাতে সর্বপ্রথম অনুমোদনপ্রাপ্ত বাণিজ্যিক ব্যাংক-সিটি ব্যাংক। এছাড়া ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে প্রতিষ্ঠাতাদের অন্যতম তিনি।

ব্যবসায় ছাড়াও এম এ হাশেম সরব ছিলেন সামাজিক ও শিক্ষামূলক কাজে। দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ গঠনে রেখেছেন ভূমিকা। নোয়াখালীতে নিজের নামে করেছেন কলেজ।

ব্যবসায় ব্যাপক সফলতার পর কিছুদিনের জন্য আসেন রাজনীতিতেও। ২০০১ সালে বিএনপির মনোনয়নে নিজ জন্মস্থান নোয়খালী-২ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

সংসদে দেশের আমলাতান্ত্রিক জটিলতায় সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের ধারাবাহিক লোকসানের ব্যাপারে বক্তব্য দিয়ে আলোচনায় ছিলেন তিনি।

এক এগারোর সময় তাকে করতে হয় কারাবরণ। ঘোষণা দেন আর রাজনীতি না করার। ২০১৬ সালে বিএনপি থেকে আনুষ্ঠানিক পদত্যাগের ঘোষণা দিয়ে সরে দাঁড়ান রাজনীতি থেকে।

জীবনের শেষ কয়েক বছর নিজের গড়া ব্যবসা বা প্রতিষ্ঠান নিয়ে ব্যস্ত ছিলেন দেশের অন্যতম এই শিল্প উদ্যেক্ত্যা।


কুমিল্লা টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

বিজ্ঞাপন

সকল স্বত্বঃ কুমিল্লা টাইমস কতৃক সংরক্ষিত

Site Customized By NewsTech.Com
x
error: CONTENT IS PROTECETED !!