1. admin@comillatimes.com : Comilla Times : Comilla Times
  2. fm.polash@gmail.com : Foyshal Movien Polash : Foyshal Movien Polash
  3. lalashimul@gmail.com : Sazzad Hossain Shimul : Sazzad Hossain Shimul
চন্দনাইশে বীর মুক্তিযােদ্ধা হারুন আল জাফর চৌধুরীর নামে সড়কের নামকরণ | Comilla Times
ব্রেকিং নিউজ
"কুমিল্লা টাইমস টিভিতে" আপনার প্রতিষ্ঠান অথবা নির্বাচনী প্রচারনার জন্য এখনি যোগাযোগ করুন : ০১৬২২৩৮৮৫৪০ এই নম্বরে
শিরোনাম:
মুরাদনগরে প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ, হিন্দু যুবক গ্রেপ্তার দেশে একজন মানুষও গৃহহীন থাকবে না : প্রধানমন্ত্রী এবার নারীর বেশে হিরো আলম দেবীদ্বার পৌর ছাত্রলীগের কমিটি ঘোষণা : সভাপতি পলাশ ও সম্পাদক নাজমুল কুমিল্লায় করোনায় নতুন শনাক্ত ৯২৪, মৃত্যু ১৩ জনের মুরাদনগরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত মুরাদনগরে নানা আয়োজনে স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ঝিকরগাছায় পানি নিস্কাশনের কালভার্ট বন্ধ,পানিবন্দী ৩০টি পরিবার করোনা প্রতিরোধে বিশেষ কর্মসূচি পালন করেছে বাঙ্গরা বাজার থানা পুলিশ মুরাদনগরে করোনায় যুবলীগ নেতার মৃত্যু, সংসদ সদস্যের শোক প্রকাশ ঈদুল আযহা উপলক্ষে জাগ্রত সিক্সটিন টিমের রিকশা ও সেলাই মেশিন বিতরণ মুনিয়ার ‌আত্মহত্যা’র মামলায় সায়েম সোবহানকে অব্যাহতি মুরাদনগরে বেদে পরিবারের মাঝে ওসি’র খাদ্য সামগ্রী বিতরণ বাঙ্গরায় ১৬ কেজি গাঁজা ও সিএনজিসহ তিন মাদক ব্যবসায়ী আটক শার্শায় মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ আর নেই

চন্দনাইশে বীর মুক্তিযােদ্ধা হারুন আল জাফর চৌধুরীর নামে সড়কের নামকরণ

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০২১
  • ২৯০ বার পড়া হয়েছে
চন্দনাইশে বীর মুক্তিযােদ্ধা হারুন আল জাফর চৌধুরীর নামে সড়কের নামকরণ

নিজস্ব প্রতিবেদকঃ 

চট্টগ্রামের খানহাট-ধােপাছড়ি-বান্দরবান জেলা মহাসড়কের হাসিমপুর ইউনিয়ন অংশ পর্যন্ত ৩ কিলােমিটার সড়ক বীর মুক্তিযােদ্ধা হারুন আল জাফর সড়ক নামে নামকরণ করা হলো।

রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের জারীকৃত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায় । মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন এবং মুক্তিযােদ্ধাদের যথাযথ সম্মান প্রদানের ধারাবাহিকতায় আগামী প্রজন্মের নিকট মুক্তিযুদ্ধ ও মুক্তিযােদ্ধাদের অবদানকে স্মরণীয় করে রাখতে সড়কটি এখন হতে বীর মুক্তিযােদ্ধা হারুন আল জাফর চৌধুরী সড়ক নামে পরিচিতি পাবে।

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার হাসিমপুর ইউনিয়নের কৃতি সন্তান বীর মুক্তিযােদ্ধা হারুন আল জাফর চৌধুরী ১৯৩৪ সালের ১ জানুয়ারি চট্টগ্রাম জেলার চন্দনাইশ উপজেলাধীন উত্তর হাসিমপুর গ্রামের ঐতিহ্যবাহী চৌধুরী পরিবারের জন্মগ্রহণ করেন। ছাত্রজীবন থেকে তিনি বঙ্গবন্ধুর নেতৃত্বে ছাত্রলীগের রাজনীতিতে সক্রিয় ছিলেন। কলেজে অধ্যয়নকালীন সময় থেকে পূর্ব পাকিস্থানের প্রতি বৈষম্যমূলক আচরণ ও শােষণ নির্যাতনের প্রতিবাদে পাকিস্থানী শাসকদের বিরুদ্ধে বিভিন্ন আন্দোলন সংগ্রামে শরিক থেকে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন ও ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানসহ পাকিস্থানী সামরিক জান্তার বিরুদ্ধে স্থানীয় পর্যায়ে জনমত গড়ে তােলেন এবং নেতৃত্ব দেন। ১৯৬৫ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত হাসিমপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি পদের দায়িত্ব পালন করে শারীরিক অসুস্থতার কারণে এ পদ হতে অব্যাহতি নেন। মুক্তিযুদ্ধকালীন তিনি মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তমের নেতৃত্বে গঠিত ১ নং সেক্টরের অধীনে চট্টগ্রামের কালুরঘাট, মিলিটারী পুল, পটিয়া উপজেলার শান্তিরহাট ও কুসুমপুরা এবং চন্দনাইশ উপজেলার দোহাজারী ব্রীজসহ বিভিন্ন স্পটে পাকিস্থানী হানাদার বাহিনীর সাথে সশস্ত্র সম্মুখ যুদ্ধে অংশ নেন। স্বাধীনতা পরবর্তী সময়ে আওয়ামীলীগ সরকারের নেতৃত্বে দেশ গড়ার কাজে আত্মনিয়ােগ করেন। জীবদ্দশায় তিনি হাসিমপুর ইউনিয়ন পরিষদের ভাইস চেয়ারম্যান, চন্দনাইশ উপজেলা মুক্তিযােদ্ধা কমান্ড কাউন্সিলের কমান্ডার, মুক্তিযােদ্ধা পুনর্বাসন পরিষদ, চন্দনা সাংস্কৃতিক একাডেমী ও মেহেরুন্নেছা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি, গাছবাড়িয়া নিত্যানন্দ গৌরচন্দ্র উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য ইত্যাদি পদের দায়িত্ব পালন ছাড়াও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে ওতপ্রােতভাবে জড়িত থেকে দেশ ও সমাজ সেবায় নিবেদিত ছিলেন।

হাসিমপুর ইউনিয়ন পরিষদ ভবন, হাসিমপুর মকবুলিয়া মাদ্রাসা, উত্তর হাসিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, কেরামত আলী সিকদার জামে মসজিদ, খানহাট রেলওয়ে ষ্টেশন ইত্যাদি গুরুত্বপূর্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারী স্থাপনাসমূহ তার পৈত্রিক মৌরসী সম্পত্তির উপর প্রতিষ্ঠিত।

এলাকার এবং সাধারণ মানুষের জীবন মান উন্নয়নে বীর মুক্তিযােদ্ধা হারুন আল জাফর চৌধুরী ও তার উত্তরসুরীদের অসামান্য অবদান রয়েছে। উল্লেখ্য, মুক্তিযােদ্ধা হারুন আল জাফর চৌধুরী ২০১৮ সালের ৭ এপ্রিল মৃত্যুবরণ করেন।


কুমিল্লা টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

বিজ্ঞাপন

সকল স্বত্বঃ কুমিল্লা টাইমস কতৃক সংরক্ষিত

Site Customized By NewsTech.Com
x
error: CONTENT IS PROTECETED !!