বিজ্ঞপ্তি:
"কুমিল্লা টাইমস টিভিতে" আপনার প্রতিষ্ঠান অথবা নির্বাচনী প্রচারনার জন্য এখনি যোগাযোগ করুন : ০১৬২২৩৮৮৫৪০ এই নম্বরে
শিরোনাম:
কুমিল্লায় আন্দোলনরত শিক্ষার্থীদের বিনামূল্যে আইনি সহায়তার ঘোষণা ১১ বছর পর ব্যবসায়ী ফারুক হত্যা মামলার রায় ডাকাতির ঘটনায় মোবাইল হারানোর জিডি নিলো পুলিশ কুমিল্লায় মায়ের কোপে মেয়ে খুন! মুরাদনগরে ভূমি সেবা সপ্তাহের সমাপনী; শ্রেষ্ঠ কর্মকর্তাদের সম্মাননা প্রদান ঢাকাস্থ মুরাদনগর ছাত্রকল্যাণ পরিষদের সভাপতি আমিন ও সাধারণ সম্পাদক হাবিব শ্রদ্ধা ও ভালোবাসায় নার্গিস আফজালকে চিরো বিদায় ধর্ষণ মামলায় কুমিল্লা থেকে প্রিন্স মামুন গ্রেফতার ব্যবসায়ীকে তিন দিনের মধ্যে মেরে ফেলার হুমকি, নিরাপত্তা চেয়ে থানায় অভিযোগ অনিয়মের সংবাদ প্রকাশে সুফল পাচ্ছে এলাকাবাস কুমিল্লায় বিএনপির দুই গ্রুপে সংঘর্ষ, গুলি-ককটেল বিস্ফোরণ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে কুমিল্লায় সম্মাননা পেলেন ৭ সংবাদকর্মী উপজেলা পরিষদ নির্বাচনে ১৭জন প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল কুমিল্লায় তীব্র গরমে একই বিদ্যালয়ের ৭ শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে নাগরিক ঐক্য পরিষদের প্রার্থী ঘোষনা

কুমিল্লায় মুজিব শতবর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর ভাবনা বর্তমান চিত্র ও সাফল্যগাঁথা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

  • আপডেটের সময় : রবিবার, ৩ জানুয়ারী, ২০২১
  • ৪৯৯ বার পড়া হয়েছে
মুজিব শতবর্ষ উপলক্ষে লালমাই-ময়নামতি প্রকল্পের উদ্যোগে দারিদ্র্য হ্রাসকরণে বঙ্গবন্ধুর ভাবনা বর্তমান চিত্র ও সাফল্যগাঁথা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রদীপ দেব, নিজস্ব প্রতিবেদকঃ

রবিবার (৩ জানুয়ারি) মুজিব শতবর্ষ উপলক্ষে লালমাই-ময়নামতি প্রকল্পের উদ্যোগে দারিদ্র্য হ্রাসকরণে বঙ্গবন্ধুর ভাবনা : বর্তমান চিত্র ও সাফল্যগাঁথা” শীর্ষক দিনব্যাপী সেমিনার এবং প্রকল্পের সুফলভোগীদের মাঝে সুদমুক্ত ঋণ বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

উক্ত সেমিনারে প্রধান অতিথির আসন অনলংকৃত করেন কুমিল্লা-৬ আসনের মাননীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা জনাব আ.ক.ম. বাহাউদ্দিন বাহার, এমপি। সেমিনারে সভাপতিত্ব করেন কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মো: আমিনুল ইসলাম টুটুল।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্ডের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) জনাব মো: শাহজাহান। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা নামের যে রাষ্ট্রচিন্তা করতেন তার কেন্দ্রে ছিল সাধারণ মানুষ ও তাদের কল্যাণ। তিনি নিজস্ব ঘরানার কল্যাণকামী রাষ্ট্রের চিন্তা করতেন। তাঁর উন্নয়ন দর্শনের স্পষ্ট প্রতিফলন সোনার বাংলার স্বপ্ন দু:খী মানুষের মুখে হাসি ফোটানোর স্বপ্ন, শোষণ-বঞ্চনা-দুর্দশামুক্ত বাংলাদেশের স্বপ্ন।

তিনি আরো বলেন, জাতির পিতার আজন্ম লালিত স্বপ্ন গ্রামীণ মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)।

বিশেষ অতিথি তাঁর বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) বাংলাদেশের গ্রামীণ জনগোষ্ঠীর দারিদ্র্য হ্রাসকরণও আর্থ- সামাজিক উন্নয়নে বিগত ছয় দশক ধরে প্রায়োগিক গবেষণার মাধ্যমে গ্রাম উন্নয়নের টেকসই মডেল উদ্ভাবন ও সম্প্রসারণ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গত ২০১৬ সাল হতে বার্ড সমন্বিত কৃষি কর্মকাণ্ডের মাধ্যমে কুমিল্লার লালমাই ময়নামতি পাহাড়ি এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন” শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করে আসছে।

লালমাই ময়নামতি প্রকল্পের আওতায় এ পর্যন্ত ২৯৭টি গ্রাম উন্নয়ন সংগঠন সৃজন করা হয়েছে। যার সদস্য সংখ্যা ১৩,৬০৩ জন। প্রকল্পের পুঞ্জিভূত পুঁজির পরিমান ৪,৩৫,৮৩,৩৬২ টাকা। এ প্রকল্পের আওতায় এ পর্যন্ত ৩,০৬৯ জনকে ৪,৮৭,৪৪,০০০ টাকা সাধারণ ঋণ এবং ২৮৫০ জনকে ২৫,০০০ টাকার করে ৭,১২,৫০,০০০ টাকা বিশেষ ঋণ প্রদান করা হয়েছে।

সেমিনার পরবর্তী অধিবেশনে লালমাই ময়নামতি প্রকল্পের ৮০ জন সুফলভোগীর প্রত্যেককে ২৫,০০০(পঁচিশ হাজার) টাকা করে মোট ২০,০০,০০০ (বিশ লক্ষ) টাকার বিশেষ ঋণ প্রদান করা হয়েছে।উল্লেখ্য বার্ড কর্তৃক বাস্তবায়িত লালমাই-ময়নামতি প্রকল্পের প্রকল্প পরিচালকের দায়িত্বপালন করছেন ড. মোঃ শফিকুল ইসলাম, পরিচালক (প্রশাসন), বার্ড। মুজিব শতবর্ষ উপলক্ষে লালমাই-ময়নামতি প্রকল্পের উদ্যোগে “দারিদ্র্য হ্রাসকরণে বঙ্গবন্ধুর ভাবনা : বর্তমান চিত্র ও সাফল্যগাঁথা” শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জনাব সালাহ উদ্দিন ইবনে সাঈদ, যুগ্ম পরিচালক, বার্ড।

সেমিনার পরিচালকের দায়িত্ব পালন করেন ড. মোহাম্মদ আনোয়ার হোসেন ভূঁঞা, যুগ্ম পরিচালক, বার্ড ও লালমাই- ময়নামতি।


কুমিল্লা টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

বিজ্ঞাপন

সকল স্বত্বঃ কুমিল্লা টাইমস কতৃক সংরক্ষিত

Site Customized By NewsTech.Com