বিজ্ঞপ্তি:
"কুমিল্লা টাইমস টিভিতে" আপনার প্রতিষ্ঠান অথবা নির্বাচনী প্রচারনার জন্য এখনি যোগাযোগ করুন : ০১৬২২৩৮৮৫৪০ এই নম্বরে
শিরোনাম:
মুরাদনগরে ভূমি সেবা সপ্তাহের সমাপনী; শ্রেষ্ঠ কর্মকর্তাদের সম্মাননা প্রদান ঢাকাস্থ মুরাদনগর ছাত্রকল্যাণ পরিষদের সভাপতি আমিন ও সাধারণ সম্পাদক হাবিব শ্রদ্ধা ও ভালোবাসায় নার্গিস আফজালকে চিরো বিদায় ধর্ষণ মামলায় কুমিল্লা থেকে প্রিন্স মামুন গ্রেফতার ব্যবসায়ীকে তিন দিনের মধ্যে মেরে ফেলার হুমকি, নিরাপত্তা চেয়ে থানায় অভিযোগ অনিয়মের সংবাদ প্রকাশে সুফল পাচ্ছে এলাকাবাস কুমিল্লায় বিএনপির দুই গ্রুপে সংঘর্ষ, গুলি-ককটেল বিস্ফোরণ বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে কুমিল্লায় সম্মাননা পেলেন ৭ সংবাদকর্মী উপজেলা পরিষদ নির্বাচনে ১৭জন প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল কুমিল্লায় তীব্র গরমে একই বিদ্যালয়ের ৭ শিক্ষার্থী অসুস্থ মুরাদনগরে নাগরিক ঐক্য পরিষদের প্রার্থী ঘোষনা মধ্যরাতে অগ্নিকান্ডে ভস্মীভূত ১৫ব্যবসা প্রতিষ্ঠান মুরাদনগরে বিএনপির ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত মুরাদনগরে সড়কের সংস্কার কাজে অনিয়ম বিলুপ্তির পথে কুমিল্লার তাঁতে তৈরি আসল খাদি

কুমিল্লার মুরাদনগরে ফসলী জমিতে জলাবদ্ধতা; ক্ষতিগ্রস্ত চাষাবাদ

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০
  • ৫৫২ বার পড়া হয়েছে
কুমিলার মুরাদনগরে ফসলী জমিতে জলাবদ্ধতা; ক্ষতিগ্রস্ত চাষাবাদ

বাঙ্গরাবাজার থানা প্রতিনিধিঃ

কুমিল্লার মুরাদনগরের ধনপতিখোলা হতে পিপিড়াকান্দা সড়কের উত্তর-দক্ষিণ পাশের প্রায় ৩ হাজার একর জমির নেই কোন পানি নিষ্কাশনের ব্যাবস্থা। এই এলাকায় অল্প বৃষ্টিতেই ফসলি জমিতে জলাবদ্ধতা সৃষ্টির কারনে ক্ষতিগ্রস্থ হচ্ছে কৃষক ও চাষাবাদ ।

এলাকাবাসী অভিযোগ করেন সরকারি হালটের জমিতে পানি নিষ্কাশনের জন্য যেই নালাটি ব্যবহার করা হতো তা কয়েকজন অসাধু ব্যাক্তি ভরাট করে অবৈধ ভাবে বাড়ি, মুরগির খামার, পুকুর কেটে বাঁধ দিয়ে দখল করে রেখেছেন। যার ফলে ওই এলাকার প্রায় ৩ হাজার একর জমির পানি নিষ্কাসনের কোন ব্যবস্থা না থাকায় কর্মহীন হয়ে পরছে হাজার হাজার কৃষক, বন্ধ হয়ে গেছে তিন ফসলি চাষাবাদি জমির চাষাবাদ।

এলাকার স্থানীয় লোকজন থেকে জানাযায় দখলদারদের সাথে এ বিষয়ে একাধিকবার কথা বলতে চাইলেও জায়গা দখল কারিরা স্থানীয় ভুক্তভোগী এলাকাবাসী ও কৃষকের সাথে কথা বলতে রাজি হননি।

এ বিষয়ে কৃষকরা আরো জানান, আমাদের জমিতে বছরে ৩ ধরনের ফসল ফলানো হত, যা আগে আমরা করতাম। কিন্তু দূর্ভাগ্যবসত নালাটি দখল হয়ে যাওয়ায় তা এখন সম্ভব হচ্ছেনা, কারন ফসল ফলানোর মতো কোন সুযোগ এখন আর আমাদের নেই। অল্প বৃষ্টিতেই পুরো ৩ হাজার একর জমিতে হাটু সমান পানি হয়ে যায়। নেই কোন পানি নিষ্কাসনের ব্যবস্থা। আগে যে নালাটি দিয়ে পানি সরাসরি পাশের নদীতে যেত তাও এখন দখলদাররা ভড়াট করে পানি চলাচল বন্ধ করে রেখেছে, যার কারনে জমে থাকা পানিতে আমরা অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছি। আমাদের এখন বুকফাটা কান্না করা ছাড়া আর কোন উপায় নেই। চাষাবাদ করতে না পারায় পরিবার পরিজন নিয়ে অনেক কষ্টের মধ্যে দিয়ে আমাদের দিন পার করতে হচ্ছে।

এ ব্যাপারে স্থানীয় নেতা নাইয়ুম খান জানান, আমি এলাকা বাসির পক্ষ থেকে প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি, এই এলাকার ৩ হাজার একর জমির পানি যাওয়ার নালাটি যে খালটির সাথে আগে সংযুক্ত ছিলো তা দখলদার দের হাত থেকে অচিরেই উদ্ধার করে পানি নিষ্কাশনের ব্যাবস্থা যেন করে দেয়া হয়, এবং দোষীদের আইনের আওতায় এনে তাঁদের সঠিক শাস্তি দেয়া হয়।


কুমিল্লা টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

বিজ্ঞাপন

সকল স্বত্বঃ কুমিল্লা টাইমস কতৃক সংরক্ষিত

Site Customized By NewsTech.Com